আপনার বন্ধুটি কী আপনার জন্য ক্ষতিকর? বুঝে নিন নিজেকে প্রশ্ন করে

bandhu
বন্ধুত্বের সম্পর্ক আমাদের সকলের কাছেই বেশ গুরুত্বপূর্ণ। একজন সঠিক মানুষের সাথে বন্ধুত্ব জীবনের সকল বাধা বিপত্তিতে সাহায্যের একটি হাত হয়ে পাশে এসে দাঁড়ায়, আবার একজন খারাপ বন্ধুর সং জীবন ধ্বংস করে দিতে পারে। যেহেতু বন্ধুত্ব আমরা নিজেরা নিজেদের পছন্দেই করে থাকি সেহেতু বন্ধুত্ব নির্বাচনে অনেক বেশি সতর্ক হওয়া উচিৎ। আপনার বন্ধু কি আপনার জন্য ক্ষতিকর? নিজেকেই প্রশ্ন করে বুঝে নিন।

১) আপনার বন্ধুটি কি সবসময় আপনার পাশে থাকেন?

জীবনে সফলতা বিফলতা থাকবেই, উঠা –নামাও জীবনের অংশ। নিজেকে প্রস্ন করুন আপনার বন্ধুটি কি সবসময় আপনার পাশে থাকেন? আপনার সকল সুখ দুঃখের সময় তাকে পাশে পান? যদি প্রশ্নের উত্তর না হয় তাহলে বুঝবেন তিনি শুধুই আপনার সুসময়ের বন্ধু এবং আপনার সাথে শুধুই নিজের প্রয়োজনে রয়েছেন। এবং নিজের মতলবের জন্য আপনার ক্ষতি করতেও বাধবে না।

২) আপনার বন্ধুটি কি সব সময় অন্যের নামে কুটনামি করেন?

বন্ধুরা একসাথে হলে অনেক সময় অন্যের নামে দু একটা কথা উঠেই থাকে কিন্তু যদি এই কাজটি আপনার বন্ধুটি সব সময়ে প্রথমে শুরু করেন এবং তার কাছে আপনি বাদে সকলের মধ্যেই সমস্যা খুঁজে বের করতে থাকেন তাহলে বুঝবেন তিনি আপনার নামেও একই কাজ অন্যদের কাছে করছেন। নিজের কার্যসিদ্ধির জন্য আপনার কাছে ভালো সাজছেন এবং একই কাজটি অন্যদের সাথেও করছেন।

৩) আপনার বন্ধুটি কি অনেক মিথ্যা বলেন?

মানুষ অনেক কারণেই অনেক সময় মিথ্যা বলে থাকেন এবং ছোটোখাটো অনেক মিথ্যাই বলা হয়। কিন্তু মিথ্যা বলারও একটি সীমা রয়েছে। আর যাকে দেখবেন বেশীরভাগ সময়েই মিথ্যে কথা বলতে থাকেন তাহলে বুঝবেন তিনি যা বলছেন আপনাকে তার মধ্যেও অনেক মিথ্যে মেশানো রয়েছে। এবং মিথ্যের কারণে আপনার বন্ধুটির সাথে আপনিও সমস্যায় পড়তে পারেন।

৪) আপনার বন্ধুটি কি অনেক বেশি হতাশ?

বন্ধু যদি অনেক বেশি হতাশাগ্রস্ত হয়ে থাকেন তাহলে তার প্রতি মায়া হওয়াটা খুবই স্বাভাবিক। কিন্তু আপনার বন্ধুটি যদি নিজের এই হতাশা আপনাদের মধ্যেও ছড়িয়ে দেয়ার ক্ষমতা রাখেন তাহলে তার থেকে দূরে থাকাই ভালো। অনেক নেতিবাচক মানুষের মধ্যে এই বদ স্বভাবটি রয়েছে। তারা নিজের আশেপাশের মানুষদেরকেও হতাশাগ্রস্ত এবং নেতিবাচক মনোভাবের করে ফেলতে পারেন। এই ব্যাপারটি আপনার ভবিষ্যতের জন্য অনেক বেশি ক্ষতিকর।

সূত্রঃ দ্য টাইমস অফ ইন্ডিয়া
লেখাটি পছন্দ হইলে শেয়ার করতে ভুলবেন না।
নিয়মিত সুন্দর সুন্দর টিপস পেতে আমাদের ফেসবুক পেজ এ অ্যাক্টিভ থাকুন।